Thursday, September 9, 2010

মিনি পরোটা ও মাংস


উপকরণ: ময়দা ৩ কাপ, গুঁড়ো দুধ ৩ টেবিল-চামচ, বাটার অয়েল ৪ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ, চিনি ১ টেবিল-চামচ, কুসুম গরম পানি প্রয়োজনমতো, তেল ভাজার জন্য।

প্রণালি: ময়দা, গুঁড়ো দুধ, চিনি বাটার অয়েল লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। কুসুম গরম পানি দিয়ে ময়দা মাখিয়ে নিতে হবে। ময়দা যখন নরম হবে তা থেকে ১০টি লেচি কেটে নিতে হবে। ছোট ছোট রুটি বানিয়ে তাতে তেল ও শুকনো ময়দা ছিটিয়ে রোল করে নিন। পরে ছোট পরোটা/লুচি আকারে বেলে তেল দিয়ে ভেজে নিন।

মাংস

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি, পেঁয়াজকুচি ১ কাপ, রসুনকুচি ১ টেবিল-চামচ, আদাবাটা ১ টেবিল-চামচ, দারুচিনি ৪ টুকরো, এলাচ ৪টি, গোলমরিচ ৭-৮টি, লবঙ্গ ৭-৮টি, টমেটো সস ১ টেবিল-চামচ, চিনি ১ চা-চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল-চামচ, টকদই ২ টেবিল-চামচ, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, জিরা গুঁড়া সামান্য, কাঁচা মরিচ ৫-৬টি।

প্রণালি: ওপরের সব উপকরণ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করতে হবে। তারপর একটি সসপ্যানে তেল গরম করে তাতে মেরিনেট করা মাংস ঢেলে দিন। একটু কষে এক কাপ গরম পানি দিয়ে মৃদু আঁচে ৩০ মিনিট চুলার আগুনে মাঝে মাঝে মাংস নেড়ে দিতে হবে। মাংস সেদ্ধ হলে নামিয়ে পরোটার সঙ্গে পরিবেশন করুন গরম গরম।

সূত্র: দৈনিক প্রথম আলো