Tuesday, December 28, 2010

কপি দিয়ে মজার খাবার


শীতের সবজির মধ্যে বাঁধাকপি, ফুলকপি অন্যতম প্রধান। শুধু এ-দুটো কপি দিয়েই করতে পারেন যেকোন একবেলার মেনু। অ্যাপেটাইজারই হোক কিংবা মেইন কোর্স অথবা ডেজার্ট- সবই করা যায় কপি দিয়ে।

বাঁধাকপির পকেট

যা লাগবে

বড় বাঁধাকপি : ১টি, মুরগির বুকের মাংস কিউব করে কাটা ১ কাপ, গাজর কুচি : সিকি কাপ, আদাবাটা : আধা চা-চামচ, পেঁয়াজ কুচি : ১ কাপ, বাঁধাকপি কুচি : ১ কাপ, কাঁচামরিচ কুচি : ১ চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া : ১ চা-চামচ, লবণ : পরিমাণমতো, স্বাদলবণ : আধা চা-চামচ, টমেটো সস : ২ টেবিল-চামচ, তেল : ৩ টেবিল-চামচ, সয়াসস : ১ টেবিল-চামচ, কর্নফ্লাওয়ার : ১ টেবিল-চামচ, গুঁড়া দুধ : ১ টেবিল-চামচ, ডিম : ২টি, ময়দা : আধা কাপ, টোস্টের গুঁড়া : ২ কাপ, তেল- ভাজার জন্য।

যেভাবে করবেন

তেল গরম করে আদাবাটা ও মুরগির মাংস দিয়ে ভাজতে হবে। মাংসের রং সাদা হলে পেঁয়াজ, বাঁধাকপি, গাজর, লবণ, স্বাদলবণ দিয়ে ভাজতে হবে। সবজি আধা সেদ্ধ হলে কাঁচামরিচ, গোলমরিচ, টমেটো সস, সয়াসস দিতে হবে।

সিকি কাপ পানিতে কর্নফ্লাওয়ার ও গুঁড়া দুধ গুলিয়ে ঢেলে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। বাঁধাকপির পাতা একটা একটা করে সাবধানে ছাড়িয়ে ফুটন্ত গরম পানিতে দিয়ে সঙ্গে সঙ্গে উঠিয়ে পানি ঝরাতে হবে। এবার একটা করে পাতার মাঝখানে রান্না করে রাখা মাংসের পুর ভরে পকেটের মতো ভাঁজ করতে হবে।

ডিম ফেটিয়ে ময়দা ও সামান্য লবণ দিয়ে একসঙ্গে ভালো করে মিলিয়ে নিয়ে বাঁধাকপির পকেটে ডিমের মিশ্রণে ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ডুবোতেলে ভাজতে হবে।

ফুলকপির তাওয়া কাবাব

যা লাগবে

১. বড় ফুলকপি : ১টি, মাংসের কিমা : ১ কাপ, পেঁয়াজ কুচি : আধা কাপ, আদাবাটা : ১ চা-চামচ, রসুনবাটা : আধা চা-চামচ, মরিচ গুঁড়া : আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া : ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া : আধা চা-চামচ, পেঁপের কষ : ২ টেবিল-চামচ, লবণ : পরিমাণমতো, টমেটো সস : ২ টেবিল-চামচ, লেবুর রস : ১ টেবিল-চামচ, ঘি : ১ টেবিল-চামচ।

২. ঘি : ৩ টেবিল-চামচ, কুচি করা পেঁয়াজ : ৩ টেবিল-চামচ, কুচি করা আদা : ১ চা-চামচ, রসুন ছেঁচা : আধা চা-চামচ, টমেটো সস : ২ টেবিল-চামচ, টক দই :আধা কাপ, মরিচ গুঁড়া : আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া : ১ চা-চামচ, গরম মসলার গুঁড়া : আধা চা-চামচ, কাবাব মসলা : আধা চা-চামচ, লবণ : পরিমাণমতো, চিনি : আধা চা-চামচ, লেবুর রস : ১ টেবিল-চামচ।

যেভাবে করবেন

ফুলকপি বাদে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে রাখতে হবে। ফুলকপি টুকরা করে ধুয়ে ফুটন্ত পানিতে ১ টেবিল-চামচ সিরকা ও ১ চা-চামচ লবণ দিয়ে হালকাভাবে সেদ্ধ করে পানি ঝরাতে হবে। ফুলকপির টুকরাগুলো উঠিয়ে ফাঁকে ফাঁকে মাংসের কিমা সাবধানে ভরতে হবে, যাতে ফুলকপি না ভাঙে।

ননস্টিক ফ্রাইপ্যানে সামান্য তেল দিয়ে পুরভরা ফুলকপির টুকরাগুলো দিয়ে ঢেকে অল্প আঁচে ১০-১২ মিনিট রান্না করতে হবে। মাঝে মাঝে উল্টিয়ে দিতে হবে। ৩ টেবিল-চামচ ঘি গরম করে রসুন লাল করে ভেজে আদা ও পেঁয়াজ দিয়ে ভুনতে হবে।

পেঁয়াজ নরম হলে টমেটো সস দিয়ে কিছুক্ষণ ভুনে লেবুর রস বাদে টক দই ও বাকি সব উপকরণ দিয়ে কিছুক্ষণ ভুনতে হবে। লেবুর রস দিতে হবে। রান্না করা ফুলকপি সার্ভিং ডিশে রেখে সসের মিশ্রণ ফুলকপির ওপর দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

বাঁধাকপির ক্রিম স্যুপ

যা লাগবে

বাঁধাকপি কুচি : ২ কাপ, গাজর কুচি : সিকি কাপ, ডিম : ২টি, চিকেন কিউব : ২টি, পেঁয়াজ কুচি : ১ টেবিল-চামচ, সয়াবিন তেল বা মাখন : ২ টেবিল-চামচ, লেবুর রস : ১ টেবিল-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া : ১ চা-চামচ, সিজলিং সস : ১ টেবিল-চামচ, সয়াসস : ১ চা-চামচ, কর্নফ্লাওয়ার : ২ টেবিল-চামচ, পানি : ১২ কাপ, লবণ : স্বাদমতো, স্বাদলবণ : আধা চা-চামচ, চিনি : ১ চা-চামচ, কাঁচামরিচ : ২টি, আদা কুচি : ১ টেবিল-চামচ, ক্রিম : আধা কাপ।

যেভাবে করবেন

মাখন গরম করে পেঁয়াজ ভেজে আদা, বাঁধাকপি ও গাজর দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে পানি দিতে হবে। ফুটে উঠলে চিকেন কিউব, স্বাদলবণ, গোলমরিচ গুঁড়া, সয়াসস, সিজলিং সস দিয়ে ফোটাতে হবে। আধা কাপ কুসুম গরম পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে দিতে হবে। স্যুপের স্বাদ বুঝে লবণ ও চিনি দিতে হবে।

ডিম ফেটিয়ে ওপর থেকে আস্তে আস্তে স্যুপে ঢালতে হবে। লেবুর রস ও অর্ধেক ক্রিম দিয়ে নামাতে হবে। পরিবেশনের সময় গরম স্যুপের ওপর বাকি ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

ফুলকপির চাট মসলা

যা লাগবে

ফুলকপি ছোট টুকরা করে কাটা : দেড় কাপ, পানি ঝরনো টক দই : দেড় কাপ, গাজর ছোট কিউব করে কাটা : সিকি কাপ, আলু ছোট করে কাটা : আধা কাপ, সেদ্ধ ম্যাকরনি : দেড় কাপ, সেদ্ধ করা ডাবলি : আধা কাপ, টমেটো ছোট করে কাটা : আধা কাপ, ক্যাপসিকাম : ছোট করে কাটা আধা কাপ, পেঁয়াজ কুচি : আধা কাপ, পেঁয়াজপাতা ছোট করে কাটা : আধা কাপ, সেদ্ধ মটরশুঁটি : আধা কাপ, টমেটো সস : আধা কাপ, লেবুর রস : ২ টেবিল-চামচ, তেঁতুলের সস : ১ টেবিল-চামচ, লবণ : পরিমাণমতো, শুকনা মরিচ ভাজা গুঁড়া : ২ চা-চামচ, গোলমরিচ গুঁড়া : ১ চা-চামচ, চাট মসলা : ২ চা-চামচ, বিটলবণ : ১ চা-চামচ, চিনি ১ : চা-চামচ, ধনেপাতা কুচি : ২ টেবিল-চামচ, পুদিনাপাতা কুচি : ২ টিবিল-চামচ, কাঁচামরিচ কুচি : ১ চা-চামচ।

যেভাবে করবেন

ফুলকপি, গাজর, আলু আলাদা আলাদা সেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে। এবার সব উপকরণ একসঙ্গে মাখিয়ে পরিবেশন করতে হবে।

ফুলকপির অর্কেস্ট্রা

যা লাগবে

ফুলকপির মিহি কুচি : ১ কাপ, দুধ : ১ লিটার, কনডেন্সড মিল্ক : ১ টিন, কাস্টার্ড পাউডার : ১ টেবিল-চামচ, এলাচ গুঁড়া : আধা চা-চামচ, ডিম : ২টি।

যেভাবে করবেন

দুধ, ফুলকপি, এলাচ গুঁড়া একসঙ্গে রান্না করতে হবে। ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক দিতে হবে। কাস্টার্ড পাউডার অল্প পানিতে গুলিয়ে দিতে হবে। ডিম ফেটিয়ে ফুলকপির মিশ্রণের সঙ্গে মিলিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। ঠান্ডা করে ফ্রিজে রাখতে হবে।

আইসক্রিমের কাপে ৪ টেবিল-চামচ ফুলকপির মিশ্রণ নিয়ে ১টি ডাইজেস্টিভ বিস্কুট ভেজে দিয়ে পছন্দমতো ফ্লেভারের জেলি ও কর্নফ্লেক্স দিয়ে পরিবেশন করতে হবে।