Wednesday, December 8, 2010

গ্রিল চিকেন শর্মা


উপকরণঃ
১. পিটা রুটি পরিমাণমতো
২. গ্রিল চিকেন পরিমাণমতো
৩. হোমাজ সস পরিমাণমতো
৪. তাজিকি সস পরিমাণমতো
৫. পেঁয়াজ রিং পরিমাণমতো
৬. টমেটো রিং পরিমাণমতো
৭. শসা রিং পরিমাণমতো
৮. পার্সলে কুচির মিশ্রণ পরিমাণমতো

পিটা রুটি তৈরিঃ
ময়দা ৪ কাপ, চিনি ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, গুঁড়োদুধ ২ টেবিল চামচ, ইস্ট ২ টেবিল চামচ, জলপাই তেল ২ টেবিল চামচ, গরম পানি দেড় কাপ। শুকনো উপকরণ একসঙ্গে মিলিয়ে অল্প অল্প পানি দিয়ে মথে নিতে হবে। সব ময়দা মথা হয়ে গেলে জলপাই তেল দিয়ে আবারও খামির মথে নিতে হবে। খামির ফুলে দ্বিগুণ আকার হলে (আধা ঘন্টা রেখে দিতে হবে গরম জায়গায়) হাত দিয়ে চেপে নিতে হবে। খামির ১২ ভাগ করে রুটি বেলে সেঁকে নিতে হবে। এই রুটি দিয়েই শর্মা রোল বা শর্মা পকেট বানাতে হবে। রোল ফয়েল পেপার দিয়ে জড়িয়ে পরিবেশন।

হোমাজ সসঃ
ডাবলি ছোলা আধা কাপ সারা রাত পানিতে ভিজিয়ে (খোসা ফেলে) সেদ্ধ করে নেওয়া, তিল আধা কাপ (তাওয়ায় টেলে নেওয়া), রসুন বড় ৩ কোয়া বা গুঁড়া ১ চা চামচ, লেবুর রস ৬ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, জলপাই তেল ১ চামচ (ওপরে), ভাজা শুকনো মরিচ গুঁড়া ১ চা চামচ। জলপাই তেল ও মরিচ গুঁড়া ছাড়া সব উপকরণ খুব ভালোভাবে মিহি পেস্ট বানিয়ে নিয়ে ওপরে জলপাই তেল ও মরিচ দিয়ে পরিবেশন।

তাজিকি সসঃ
পানি ঝরানো টকদই ২ কাপ, সাদা গোলমরিচ স্বাদমতো, লবণ স্বাদমতো, টাটকা রসুন বাটা সিকি চা চামচ একসঙ্গে মিলিয়ে নিতে হবে।

গ্রিল চিকেনের জন্য যা যা দরকারঃ
চিকেন ব্রেস্ট পরিমাণমতো, লেবুর রস স্বাদমতো, লবণ স্বাদমতো, আদা ও গোলমরিচ স্বাদমতো, চিনি খুব অল্প দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। অল্প তেলে ভেজে পাতলা পাতলা টুকরো করে নিতে হবে। পেঁয়াজ রিং মোটা পরিমাণমতো, টমিটো রিং পরিমাণমতো, শসা মোটা রিং পরিমাণমতো।

পার্সলে কুচিঃ
(টমেটো কিউব, শসা কিউব, লেবুর রস, জলপাই তেল) সব কিউব দিয়ে পার্সলে কুচি মেখে নিতে হবে। এখন পরিবেশনের জন্য পকেট বা রোল করতে প্রথমে রুটিতে হোমাজ সস, চিকেন, তাজিকি সস, পেঁয়াজ, টমেটো, শসার ওপরে পার্সলের মিশ্রণ দিয়ে রোল করে পরিবেশন।