Thursday, June 28, 2018

ভাত খান, স্লিম থাকুন


চিকিৎসকের নিষেধ, মেদ-ভুঁড়ি বাড়ার যতই আশঙ্কা থাকুক প্রতিদিন অন্তত একবেলা ভাত না হলে যেন চলেই না বাঙালির। কারো ওজন বাড়ছে দেখতে পেলেই সবাই যে পরামর্শটি দেন তাহলো- ভাত খাওয়া বন্ধ করো, রুটি খাও। কিন্তু ভাত ছাড়া যে বাঙালির পাত অপূর্ণ!


ভাত খেয়েও স্লিম থাকতে চাইলে ভাত রান্না করতে হবে বিশেষ এক পদ্ধতিতে। আর সেই পদ্ধতি আবিষ্কার করেছেন শ্রীলঙ্কার একদল গবেষক। যাতে ভাতের ক্যালোরি ৫০ শতাংশ কমিয়ে নেয়া যায়। গবেষকরা জানাচ্ছেন, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়। তাই চাল ফোটানোর আগে পানিতে নারিকেল তেল দিলে স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে।


পদ্ধতি: 
প্রথমে পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে চাল দেওয়ার আগে পানির মধ্যে নারিকেল তেল দিন। আধ কাপ চালের ভাত রান্না করতে হলে এক চা-চামচ নারকেল তেল মেশাবেন। চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারিকেল তেলের পরিমাণও বাড়িয়ে নেবেন। ভাত হয়ে গেলে তা ঠান্ডা করে খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। খাওয়ার আগে গরম করে নিন। ব্যাস, ভাত খেলেও বাড়বে না মেদ।

সূত্রঃ জাগোনিউজ২৪.কম