Saturday, July 23, 2011

গলদা চিংড়ির রেসেপি


প্রিয় ব্লগার বন্ধুরা আমি আপনাদের জন্য আমার কিছু প্রিয় খাবারের রেসেপি শেয়ার করার সিদ্ধান্ত নিয়েছি। ছবিসহ গলদা চিংড়ির রেসেপিটা আপনাদের জন্য দিলাম। গলদা চিংড়ি একটি সুস্বাদু ও জনপ্রিয় মাছ ভোজন রসিকদের জন্য। এটি আমারও একটি প্রিয় খাবার। আমার রান্না করা এই মজাদার রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করলাম। আশা করি সবার ভাল লাগবে।

উপকরণ হিসাবে যা লাগবে: গলদা চিংড়ি ৬ টা, তেল এক কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, কাঁচা মরিচ ৩/৪টা, শুকনা মরিচ গুড়া ১ টেবিল চামচ, হলুদ গুড়া ১/২ চা চামচ, ধনে গুড়া ১ চা চামচ, তেজপাতা ২টি, গরম মল্লা সামান্য, ধনে পাতা স্বাদ মতো, লবণ পরিমাণ মতো।

রন্ধন প্রণালী : প্রথমে গলদা চিংড়ি ধুয়ে পরিস্কার করে একটু শুকিয়ে নিতে হবে। তারপর সামান্য হলুদ গুড়া মেখে কড়াইতে তেল গরম করে প্রতিটি চিংড়ি মাছ ভালভাবে ভেজে নিতে হবে লাল করে। ভাজা শেষ হলে অন্য একটি কড়াইতে তেল গরম করে পর পর পেঁয়াজকুচি, আদা বাটা, রসুন বাটা, গুড়া মরিচ ও অন্যান্য সব মসল্লা দিয়ে আস্তে আস্তে মসল্লা গুলো কষাতে হবে। মসল্লা কষানো হলে তেলে ভাজা গলদা চিংড়ি গুলো কড়াইতে কষানো মসল্লার উপর ছেড়ে দিয়ে একটু একটু করে নাড়তে থাকুন যতক্ষন সব চিংড়িতে মসল্লা সমান ভাবে না মিশে। তারপর এককাপ পানি দিয়ে ১০ মিনিট ঢেকে সিদ্ধ করুন। পানি শুকিয়ে আসলে চিংড়ি মাছ চুলো থেকে নামিয়ে নিন। উপরে কুচি ধনে পাতা ছিটিয়ে দিন।

সাজানোর জন্য: ডিস সাজানোর টমটো স্লাইস, শুকনা ভাজা মরিচ ও ধনেপাতা ব্যবহার করতে পারেন।