Sunday, September 18, 2011

তিন রকমের সবজির মেশানো ডিশ


গ্রীষ্মকালে সবচেয়ে টাটকা তিন রকমের সবজির মেশানো ডিশ

চীনা ভাষায় তিসানসিয়ানের অর্থ হল গ্রীষ্মকালের শুরুতে সবচেয়ে টাটকা তিন রকমের সবজির খাবার। প্রাচীনকালে চীনাদের জীবনযাপনের সময় গ্রীষ্মকালের শুরুতেই মাটিতে ছোট ছোট গাছে বা লতা পাতায় জন্মলাভ করা সতেজ সবুজ সবজি খাওয়ার অভ্যেস থাকে। বিশেষ করে উত্তর চীনের ছাংছুন শহরে তিসানসিয়ান খাওয়ার রীতি আছে এবং এ খাবার স্থানীয় অঞ্চলের খুবই জনপ্রিয় ও বিখ্যাত। তিসানসিয়ান রান্নার উপায় ভিন্ন এবং সবজির ধারণাও ভিন্ন রকম। যেমন শিম, আলু ও বেগুনের সাথে ভাজা অর্থাত্ আলু, বেগুন ও সবুজ গোল মরিচের সাথে ভাজা হয় সুন্দর করে। টাটকা সবজির কারণে এ খাবার খেতে দারুণ সুস্বাদু ও পুষ্টিকর। বেগুনের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন পি রয়েছে, তা রক্তনালীর দুর্বলতা কাটিয়ে ওঠা এবং উচ্চ রক্ত চাট এবং হৃদপিণ্ডের রক্ত সঞ্চালনসহ বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সক্ষম। বর্তমানে লোকজনের খাওয়ার চিন্তাভাবনা সুস্বাদু থেকে পুষ্টিকর মানে উন্নতি হয়েছে এবং জীবনযাপনের মানরন উন্নতি হওয়ার পাশপাশি নানা ধরনের ধনী রোগ যেমন ডায়াবেটিক রোগও বেশি হয়েছে। এ কারণে শরীরের স্বাস্থ্যের জন্য পুষ্টিকর ও সহায়ক খাবার বর্তমানে জনপ্রিয় প্রবণতায় পরিণত হয়েছে।

এখন আপনাদেরকে ছাংছুন প্রদেশের এ জনপ্রিয় খাবার রান্নার উপায় জানিয়ে দিচ্ছি। প্রথমে আলু ১৫০ গ্রাম, বেগুন ১৫০ গ্রাম এবং ১৫০ গ্রাম ক্যাপসিকাম প্রস্তুত করুন, তারপর আদার কুচি, রসুন বাটা, সয়াসস, লবণ, চিনি, সিসেমের তেল, স্টার্চ ও তেল হাতের কাছে নিন। সবজি ধোয়ার পর বড় সাইজের টুকরা করে কাটুন। উনুনে রাখা পাত্রের মধ্যে বেশি পরিমাণের তেল দিন, তেল একটু গরম হওয়ার পর আলু, বেগুন ও ক্যাপসিকামের টুকরা ভাজুন। সবজির টুকরাগুলো সোনালী রঙয়ে পরিণত হওয়ার পর পাত্র থেকে তা প্লেটে রাখুন। পাত্রের মধ্যে অল্প পরিমাণে তেল দিন, রসুনের গুড়ো ও আদার কুচি ভাজুন, তারপর ভাজা শেষ হওয়ার তিন রকমের সবজির টুকরা মিশিয়ে নিন। সাথে এক চামচ লবণ, অর্ধেক চামুচ চিনি ও অল্প পরিমাণে সয়াসস দিয়ে দিন। উপকরণ ও সবজির সাথে ভালভাবে মেশানোর পর অবশেষে স্টার্চের রস ঢেলে দিন এবং অল্প পরিমাণে সিসেলের তেল এতে মেশান। এভাবে সুস্বাদু ও পুষ্টিকর তিসানসিয়ান খাবার তৈরী হয়ে যাবে।
যদি আপনাদের সময় থাকে, তাহলে বাসায় আত্মীয়স্বজনের জন্য এ খাবার নিজ হাতে রান্না করে দেখুন। দেখবেন সুগন্ধ যুক্ত, পুষ্টিকর ও মিষ্টি এ খাবার অবশ্যই সবার পছন্দ হবে।

সুবর্ণা, (বাংলাদেশ থেকে)
পাঠকের পাঠানো