Monday, November 14, 2011

চাইনিজ মিক্সড ভেজিটেবল


উপকরণ:
তেল, লবণ, টেস্টিং সল্ট, সয়া সস, লেবু, গোল মরিচের গুড়া, সামান্য আদাবাটা, কর্ণ ফ্লাওয়ার আর বিভিন্ন ধরণের সবজি। সবজি গুলো বিভিন্ন রঙের হলে ভালো হয়। এতে দেখতেও ভালো লাগে।

রন্ধনপ্রণালী:
প্রথমে সবজিগুলো পরিষ্কার করে ধুয়ে কেটে ফেলুন। কাটার সময় সব ধরণের সবজির মধ্যে সাদৃশ্য রাখতে পারলে ভালো হয়। মানে কোনটা খুব বড় আবার কোনটা খুব ছোট না হলেই ভালো। শুধু মাত্র পেয়াজ কাটার সময় একটু খেয়াল রাখতে হবে। পেয়াজের খোসা ছাড়িয়ে পেয়াজটিকে ৪ টুকরো করুন। এরপর একটা একটা করে কোষ উন্মুক্ত করুন। সবগুলো সবজি (পিয়াজ বাদে) সিদ্ধ করে ফেলুন। এক্ষেত্রে যেটি সিদ্ধ হতে বেশী সময় লাগে সেটি আগে চুলায় দিন। তারপর ক্রমানুসারে অন্যগুলো দিন। (উদাহরণ স্বরূপ : আমি গাজর আর বাধাকপি আগে কিছুক্ষণ সিদ্ধ করে নিয়ে তারপর বাকি গুলো দিই)।
সবজি গুলো সিদ্ধ হবার পর যেন সামান্য পানি অবশিষ্ট থাকে।
এঅবস্থায় একটি ফ্রাইং প্যানে সামান্য তেল নিয়ে পিয়াজের টুকরা গুলো ভেজে নিন। এসময় এক চিমটি আদা বাটাও দিয়ে দিন।
পিয়াজ ভাজা হয়ে গেলে তা সবজির পাতিলে ঢেলে দিন।
একটি কাপে দুই থেকে আড়াই চামচ কর্ণ ফ্লাওয়ার নিয়ে পানিতে গুলিয়ে রাখুন।
এরপর সবজির পাতিলে একে একে লবণ, টেস্টিং সল্ট, খানিকটা লেবুর রস, গোল মরিচের গুড়া এবং সয়া সস দিন। সব শেষে কাপে গুলানো কর্ণ ফ্লাওয়ার ঢেলে হালকা নেড়ে নামিয়ে ফেলুন।
বাড়তি স্বাদের জন্য মুরগী বা চিংড়ীও দিতে পারেন।
মুরগী দিতে চাইলে কিউব করে কাটা মুরগী আগে আদা রসুন আর সয়া সস দিয়ে মেখে কিছুক্ষণ রেখে দিন। তারপর ফ্রাইং প্যানে ভেজে সবজি সিদ্ধ হওয়ার পর মিশিয়ে নিন।
চিংড়ী দিতে চাইলে চিংড়ীর খোসা ছাড়িয়ে হালকা তেলে ভেজে সবজি সিদ্ধ হওয়ার পর দিয়ে দিন।