Thursday, March 22, 2012

বৈশাখের রান্না [বেগুন ভাজা (চাকার মতো করে)]


উপকরন: গোল বেগুন ১/২ কেজি, হলুদ গুঁড়া - ১/৩ চা চামচ, জিরা গুঁড়া - ১/৩ চা চামচ, মরিচ গুঁড়া - ১/২ চা চামচ, ধনেগুঁড়া - ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি -১/৩ কাপ, ধনে পাতা কুচি - ৩/৪ টা গাছ, কাচা মরিচ কুচি - ৩ টা, টমেটো সস - ১ চা চামচ, তেল - ১/৩ কাপ, লবণ স্বাদমতো । 

প্রনালি: বেগুন চাকার (wheel) মতো করে গোল করে কেটে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন, এতে বেগুন কেটে রাখলে যে কালচে ভাব হয় তা আর হবে না। ১৫ মিনিট পরে টুকরো বেগুন গুলো থেকে পানি ঝরিয়ে অন্য পাত্রে নিয়ে হলুদ, মরিচ, জিরা, ধনে গুঁড়া ও লবণ ভল করে মেখে ১০ মিনিট রেখে দিন।

এরপর কড়াইতে তেল গরম করে মশলা মাখানো বেগুনের চাকা গুলো ৩/৪ টুকরো অথবা সুবিধা মতো বাদামী করে ভেজে আলাদা পাত্রে রাখুন। ভাজার সময় ১/২ বার উল্টিয়ে দেবেন যাতে পুড়ে কালো হয়ে না যায়। চুলার আঁচ এ সময়ে কমানো থাকবে।


এবার কড়াইতে থাকা অবশিষ্ট তেলে পেঁয়াজ বাদামী করে ভাজুন। সস ও কাচা মরিচ দিয়ে নেড়ে পেঁয়াজের সাথে মিশিয়ে নিন। ভাজা বেগুন গুলো উপরে ছড়িয়ে অল্প আঁচে কিছুক্ষণ রাখুন। তার উপরে ধনে পাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন । বেগুন ভাজা গরম ভাতে সাথে দুপুরেই বেশি ভাল লাগবে।