Tuesday, October 30, 2012

ঈদে ঢাকাই রান্না








গরুর মাংসের গ্লাসি
উপকরণ: গরুর মাংস দেড় কেজি বড় টুকরা করে কেটে নিতে হবে। পেঁয়াজবাটা আধাকাপ, আদাবাটা দুই টেবিল-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ধনেবাটা ১ চা-চামচ, পোস্তবাটা ১ টেবিল-চামচ, দুধ ১ কাপ, কাঁচা মরিচ ১০টি, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, টকদই ১ কাপ, লবণ পরিমাণমতো, ঘি ১ কাপ, মাওয়া ২ টেবিল-চামচ, এলাচি ৪টা, দারচিনি ৪ টুকরা, তেজপাতা ২টা, মিষ্টি দই ২ টেবিল-চামচ, পেঁয়াজকুচি ২ কাপ, জয়ত্রী-জায়ফলগুঁড়া আধা চা-চামচ, গরম মসলাগুঁড়া ১ চা-চামচ, গোলাপজল ১ চা-চামচ।

প্রণালি: পেঁয়াজবাটা, আদা, রসুনবাটা, ধনেবাটা, জয়ত্রী-জয়ফল, সাদা গোল মরিচগুঁড়া, সিকি কাপ টকদই ও ঘি একটি পাত্রে ভালোমতো মাখিয়ে নিয়ে এভাবেই চুলায় এক ঘণ্টা রাখুন। এবার এর ওপর লবণ, দারচিনি, এলাচি, তেজপাতা দিন। অন্য একটি পাত্রে এক কাপ ঘি গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে মসলা মাখানো মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। দেখে নিন, মাংস সেদ্ধ হলো কি না। এবার কাঁচা মরিচ ও গরম মসলা মাংসের ওপর ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে ফেলুন। হয়ে গেল গরুর মাংসের গ্লাসি। এবার গরম গরম পরিবেশন।

নানরুটি
উপকরণ: ময়দা দুই কাপ, ইস্ট ১ টেবিল-চামচ, চিনি ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, ঘি ১ চা-চামচ, গুঁড়া দুধ ১ টেবিল-চামচ, পানি পরিমাণমতো, ডিম ১টা, পাকা কলা ১টা, লেবুর রস ১ চা-চামচ, চিনি আধা চামচ, খাওয়ার সোডা পরিমাণমতো।

প্রণালি: বাটিতে কলা, লেবুর রস, চিনি মিশিয়ে ভালোমতো চটকে নিন। এবার অন্য একটি পাত্রে ময়দা, ইস্ট, চিনি, লবণ, গুঁড়া দুধ ও পানি দিয়ে মাখান। তারপর সব উপকরণ আবার একসঙ্গে মেখে সামান্য পরিমাণ গরম পানি দিয়ে মথে একটি পাত্রে ঢেকে রেখে দিন। হয়ে গেল নানরুটির খামির। এবার ইচ্ছেমতো খামির গোলা করে সেই গোলা পরোটার মতো করে বেলে নিয়ে ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত একটি পাত্রে ঢেকে রেখে দিন। তারপর রুটির মতো করে ভাজুন। ভাজা শেষ হলে ওপরে ঘি মেখে পরিবেশন।

বোরহানি
উপকরণ: টকদই ১ কেজি, পানি আধা কাপ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া চা-চামচের অর্ধেক, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, কাঁচা জিরাবাটা আধা চা-চামচ, পুদিনাবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ২ চা-চামচ, চিনি তিন টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ পরিমাণমতো।

প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে সামান্য পরিমাণ পানিতে গুলিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। অথবা একটি পাত্রে নিয়ে ডাল ঘুটনি দিয়ে ভালোমতো ঘুটে ফ্রিজে রেখে দিন। খাবার আগে খুব ভালো করে চালনিতে ছেঁকে পরিবেশন করুন।

গরুর মাংসের কোরমা
উপকরণ: চর্বিসহ দেড় কেজি গরুর মাংস। আধা কাপ পেঁয়াজকুচি, আদাবাটা ১ চা-চামচ, আধা চা-চামচ রসুনবাটা, লবণ পরিমাণমতো, ২টা দারচিনি ও এলাচি, তেজপাতা ২টা, সামান্য পরিমাণে তেল, সামান্য পরিমাণে পানি।

প্রণালি: একটি পাত্রে মাংস, আদা, রসুন, পেঁয়াজকুচি, তেজপাতা, পরিমাণমতো লবণ ও তেল দিয়ে চুলায় বসিয়ে দিন। এবার সামান্য পরিমাণ পানি দিয়ে চুলায় রেখে দিন ততক্ষণ পর্যন্ত, যতক্ষণ না মাংস গলে সেদ্ধ হবে এবং তেল ভাসা ভাসা হবে।

দইকারি
উপকরণ: গরুর মাংস আধা কেজি, পেঁয়াজকুচি ২ কাপ, আদাবাটা ২ টেবিল-চামচ, রসুনবাটা ১ টেবিল-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, আধা কাপ তেল, দারচিনি-এলাচি আস্ত ৪টা, জয়ত্রী-জায়ফলবাটা আধা চা-চামচ, চিনি অল্প পরিমাণে ও ১টা তেজপাতা।

প্রণালি: প্রথমে মাংস একটি পাত্রে ভালোমতো ধুয়ে নিন। এবার অন্য একটি পাত্রে তেল, পেঁয়াজ, আদা-রসুনবাটা, জিরাবাটা, ধনেগুঁড়া, মরিচগুঁড়া, লবণ পরিমাণমতো, দারচিনি-এলাচি, জায়ফল-জয়ত্রী ও তেজপাতা দিয়ে মাখিয়ে এর ওপর মাংস ঢেলে চুলায় বসিয়ে দিন। এবার এর ওপর সামান্য পরিমাণে পানি দিন। মাংস যখন নরম হবে এবং তেল উঠবে, তখন এর ওপর দই ও চিনি দিয়ে আরও কিছুক্ষণ অল্প আঁচে চুলায় রেখে দিন। কিছুক্ষণ পর মাংস মাখা মাখা হলে নামিয়ে ফেলুন। হয়ে গেল দইকারি। এবার গরম গরম পরিবেশন।

দইটিকা
উপকরণ: গরুর মাংসের কিমা দুই কাপ, টক দই এক কাপ, পেঁয়াজ ২টি, রসুনের কোয়া ৪টি, কাঁচা মরিচ ৩টি, এলাচি ২টি, পাউরুটি ২-৩ টুকরা, ঘি এক টেবিল-চামচ, কাবাবের মসলা ১ চা-চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো, মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, আদাবাটা ১ চা-চামচ, ডিম ১টা, টমেটো সস ২ টেবিল-চামচ।

প্রণালি: একটি পাত্রে কিমা, পেঁয়াজকুচি, মিহি রসুনকুচি, মিহি কাঁচা মরিচকুচি, পাউরুটি, ঘি, কাবাবের মসলা, মরিচগুঁড়া, লবণ, আদাবাটা, টমেটো সস, সামান্য পরিমাণ ডিমের কুসুম দিয়ে ভালো করে মাখিয়ে টিকিয়া বানান। সব টিকিয়া ডিমের সাদা অংশ দিয়ে মেখে গরম তেলে বাদামি করে ভাজুন। এবার অন্য একটি পাত্রে তেল গরম করে তাতে সামান্য পরিমাণ আদাবাটা, রসুনবাটা ও পেঁয়াজ ঢেলে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে দই, লবণ, সামান্য পরিমাণ গোলমরিচ গুঁড়া দিয়ে নেড়েচেড়ে তার ওপর টিকিয়া একটা একটা করে ছেড়ে দিয়ে নামিয়ে ফেলুন। এবার রান্না করা টিকিয়া একটি পাত্রে নিয়ে তার ওপর দই ও পেঁয়াজ ভাজা ছড়িয়ে দিলেই হয়ে যাবে দইটিকা। এবার গরম গরম পরিবেশন।

মিষ্টি দইয়ে মাংসের সালাদ
উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস সেদ্ধ এক কাপ, ক্যাপসিকাম তিন রঙের তিনটি, কাঁচা মরিচকুচি ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, শসা ১টা, গাজর ১টা, পেঁয়াজ ১টি বড়, মিষ্টি দই পরিমাণমতো ও গোলমরিচগুঁড়া ১ চা-চামচ।
প্রণালি: প্রথমে মাংস সেদ্ধ করে লম্বা করে কেটে নিন বা ছিঁড়ে নিন। এবার ক্যাপসিকাম, শসা, পেঁয়াজ, গাজর লম্বা করে কেটে সব একসঙ্গে মেশাতে হবে। এবার কাঁচা মরিচকুচি, লবণ, গোলমরিচ ও মিষ্টি দই দিয়ে পরিবেশন করুন।