Wednesday, October 31, 2012

বাঙালির পাতে ইতালিয়ান খাবার





মিটবল মনস্টার
মিটবল তৈরি: উপকরণ: গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, মাঝারি টমেটো ২টি, মাঝারি গাজর ১টি, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন ছেঁচা ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা-চামচ, ধনেপাতা বা পার্সলে পাতা কুচি ১ টেবিল-চামচ, তুলসীপাতা কুচি ২ টেবিল-চামচ, কালো গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, জলপাই তেল ২ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল-চামচ।

প্রণালি: টমেটো খোসা ও বিচি ফেলে কুচি করে নিন। গাজর মিহি কুচি করুন। জলপাই তেল গরম করে তাতে রসুন ও পেঁয়াজ ভেজে টমেটো, গাজর ও মাংসের কিমা দিয়ে ভুনতে থাকুন। লবণ দিন। পর্যায়ক্রমে বাকি সব উপকরণ দিন। পানি শুকিয়ে এলে এই মিশ্রণ লেবুর রস দিয়ে মেখে নিন। এটি চপারে চপ করে কর্নফ্লাওয়ার দিয়ে মাখিয়ে গোল কোপ্তার আকার করে ফেটানো ডিমে ডুবিয়ে ডুবো তেলে ভেজে নিন।
উপকরণ: লম্বা রুটি ৪ টুকরা, কুচি করা পারমিজান পনির ১ কাপ, টমেটো সস আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, পার্সলে বা ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ, তুলসীপাতা কুচি ২ টেবিল-চামচ, টমেটো কুচি আধা কাপ।
প্রণালি: রুটি মাঝখানে চিরে টমেটো সস, মিটবল ও বাকি উপকরণ পর্যায়ক্রমে দিয়ে প্রিহিটেড ওভেনে দুই মিনিট রেখে গরম গরম পরিবেশন করুন।

লাজানে
উপকরণ: লাজানে শিট ঘরে তৈরি করতে চাইলে—ময়দা ২ কাপ, মাখন ১ টেবিল-চামচ, ডিম ১টি, লবণ আধা চামচ, পানি পরিমাণমতো।
পানি ছাড়া সব উপকরণ একসঙ্গে মিলিয়ে পানি দিয়ে মথে বড় পাতলা রুটি বেলে আট ইঞ্চি লম্বা ও তিন ইঞ্চি চওড়া করে কেটে নিতে হবে।
ফুটন্ত গরম পানিতে ১ চা-চামচ লবণ ও ১ টেবিল-চামচ জলপাই তেল দিয়ে, লাজানে শিট দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এ ছাড়া লাজানে শিট বিভিন্ন সুপার শপে কিনতে পাওয়া যায়।

পুরের জন্য: বাটন মাশরুম কুচি আধা কাপ, পুরভরা জলপাই সিকি কাপ, কালো জলপাই সিকি কাপ, টমেটো কুচি ১ কাপ, পার্সলে গুঁড়া ১ টেবিল-চামচ, বেসিল গুঁড়া ২ টেবিল-চামচ, ইতালিয়ান সিজনিং ১ টেবিল-চামচ, রোজমেরি ১ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, ঘন টমেটো পিউরি ২ কাপ, হোয়াইট সস ২ কাপ, মাংসের রান্না কিমা পছন্দমতো ভুনা করা ১ কাপ, রসুন কুচি ১ টেবিল-চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, সুইট চিলি সস আধা কাপ, পারমিজান পনির ১ কাপ, মজারেলা পনির ১ কাপ, রিকোটা পনির পৌনে ১ কাপ, পার্সলে পাতা ৪ টেবিল-চামচ, মাখন ৩ টেবিল-চামচ।

প্রণালি: একটি ৮ ইঞ্চি লম্বা ও ৭ ইঞ্চি চওড়া ক্যাসারোল ডিশের চারপাশে ও নিচে পুরু করে মাখন লাগিয়ে নিন। এতে কিছু লাজানে শিট বিছিয়ে হোয়াইট সস ও টমেটো পিউরি দিন। তাতে মাশরুম, মাংসের কিমা ও অন্য সব উপকরণ অর্ধেক দিয়ে আবার লাজানে শিট বিছিয়ে নিন। এর ওপর আগের নিয়মে বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ২০-২৫ মিনিট বেক করুন। পনির গলে গিয়ে ওপরে সোনালি রং এলে গরম লাজানে পরিবেশন করতে হবে।

গ্রিল পিৎজা
রুটির জন্য
উপকরণ: ময়দা আড়াই কাপ, ইস্ট দেড় চা-চামচ, লবণ স্বাদমতো, গুঁড়া দুধ ২ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ, জলপাই তেল ১ টেবিল-চামচ, গরম পানি মাখানোর জন্য পরিমাণমতো।

প্রণালি: বাটিতে তেল ও পানি ছাড়া সব উপকরণ একসঙ্গে মিলিয়ে পরে পানি দিয়ে মথে আবার তেল দিয়ে অল্প মথে নিন। এটি এক ঘণ্টা ঢেকে রাখুন। খামির ইচ্ছামতো ভাগ করে মোটা রুটি বেলে ব্রেকিং ট্রেতে তেল লাগিয়ে রুটি কিছুক্ষণ রেখে দিন। ফুলে উঠলে গ্রিলারে ১০ মিনিট গ্রিল করুন।

টপিংয়ের জন্য
উপকরণ: মুরগির মাংসের পাতলা টুকরা দেড় কাপ, সয়াসস ১ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, আদা কুচি ১ চা-চামচ, লবণ সামান্য, জলপাই তেল ১ টেবিল-চামচ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চুলায় অল্প কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

পিৎজার জন্য
উপকরণ: মজারেলা পনির ১ কাপ, পারমিজান পনির ১ কাপ, টমেটো সস ১ কাপ, কালো জলপাই আধা কাপ, পুরভরা সবুজ জলপাই আধা কাপ, বাটন মাশরুম কুচি আধা কাপ, পার্সলে গুঁড়া ১ টেবিল-চামচ, ইতালিয়ান সিজনিং ১ টেবিল-চামচ, বেসিল ৪ টেবিল-চামচ, ক্যাপসিকাম কুচি ১ কাপ, টমেটো কুচি ১ কাপ, অরিগেনো ১ টেবিল-চামচ, রোজমেরি ১ টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ টেবিল-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা-চামচ, পেঁয়াজ গোল করে কাটা ১ কাপ, লেবুর রস ২ টেবিল-চামচ।

প্রণালি: রুটির ওপর টপিং দিন। তারপর পিৎজার সব উপকরণ সাজিয়ে গ্রিলারে কিছুক্ষণ গ্রিল করে পরিবেশন করতে হবে।

ফ্লোরেন্টাইন পিৎজা
পিৎজা ডো তৈরি
উপকরণ: ময়দা আড়াই কাপ, ইস্ট ১ চা-চামচ, খাওয়ার সোডা আধা চা-চামচ, চিনি ১ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ, তেল ৩ টেবিল-চামচ, গরম পানি মাখানোর জন্য।

প্রণালি: সব উপরণ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে মথে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। পছন্দমতো ভাগ করে মোটা রুটি বেলে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১০ মিনিট বেক করে ওভেন থেকে বের করে নিন।

পিৎজা সস তৈরি
উপকরণ: টমেটো ১ কেজি, পেঁয়াজ কুচি পৌনে এক কাপ, রসুন ছেঁচা ৩ টেবিল-চামচ, জলপাই তেল ৩ টেবিল-চামচ, চিনি ২ টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, বেসিল শুকনা গুঁড়া ১ চা-চামচ, অরিগেনো ১ চা-চামচ, সিরকা ৪ টেবিল-চামচ।

প্রণালি: টমেটো পাতলা আবরণ ছাড়িয়ে কুচি করে নিতে হবে। তেল গরম করে তাতে রসুন-পেঁয়াজ ভাজতে হবে। নরম হলে মরিচ, লবণ, চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে টমেটো দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে বাকি উপকরণ দিয়ে নামাতে হবে।

পিৎজা তৈরি
উপকরণ: পিৎজা সস ১ কাপ, পিৎজা ডো প্রয়োজনমতো, টমেটো কুচি আধা কাপ, মাশরুম আধা কাপ, রসুন কুচি ১ টেবিল-চামচ, জলপাই তেল ২ টেবিল-চামচ, ইতালিয়ান সিজনিং ১ চা-চামচ, অরিগেনো ১ চা-চামচ, পার্সলে গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া সামান্য, ক্যাপসিকাম কুচি সিকি কাপ, ডিম ১টি, কালো জলপাই ৫-৬টি, সবুজ জলপাই ৫-৬টি, ঢাকাই পনির ও মজারেলা পনির স্বাদমতো।

প্রণালি: বেক করা ডোর ওপর ঢাকাই পনির, পিৎজা সস ও মজারেলা পনির দিন। ডিম ছাড়া বাকি সব উপকরণ দিয়ে ওভেনে ১০-১২ মিনিট বেক করে ওভেন থেকে নামিয়ে নিন। এবার পিৎজার ওপর পোচ করা ডিম দিয়ে মরিচ গুঁড়া, গোলমরিচ, অরিগেনো, পনির দিয়ে এক মিনিট বেক করে গরম গরম পরিবেশন করুন।