Wednesday, December 26, 2012

বেকড সবজি

সসের উপকরণ: মাখন ১০০ গ্রাম, ময়দা ১৫০ গ্রাম, লবণ স্বাদমতো, এক লিটার দুধ জ্বাল দিয়ে তিন কাপ করে নেওয়া, সাদা গোলমরিচ গুঁড়া আধ চা-চামচ, ক্রিম দুই টেবিল-চামচ, কাজুবাদাম গুঁড়া দুই টেবিল-চামচ।
প্রণালি: পাত্রে মাখন ও ময়দা দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। ময়দা যেন বাদামি রং হয়ে না যায়। এবার দুধ ও লবণ মেশান। চুলার আঁচ কমিয়ে কাজুবাদাম, গোলমরিচ গুঁড়া ও ক্রিম দিয়ে নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন।

সবজির উপকরণ: ফুলকপি একটি, বিট একটি, বাঁধাকপি একটি, গাজর গোল করে কাটা দেড় কাপ, সয়াবিন তেল সিকি কাপ, আদা বাটা এক চা-চামচ, রসুন বাটা এক চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া এক কাপ।

প্রণালি: সবজি ধুয়ে টুকরা করে নিন। কড়াইয়ে তেল গরম করে আদা-রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। এবার সবজিগুলো ভাজতে থাকুন। কিছুক্ষণ পর সবজি থেকে অল্প পানি ছাড়বে। এবার একটু নেড়ে গোলমরিচ গুঁড়া ছিটিয়ে নামিয়ে বেকিং ট্রেতে ঢালুন। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ওভেন প্রিহিট করুন। বেকিং ট্রেতে সবজির ওপর হোয়াইট সস প্রলেপ দিয়ে তার ওপর টোস্ট গুঁড়া ছিটিয়ে দিন। ওভেনে ৩০-৪০ মিনিট বেক করুন। নামিয়ে গরম গরম পরিবেশন।