Tuesday, June 4, 2013

টক-মিষ্টি জ্যাক বল






উপকরণ: সেদ্ধ করে পানি শুকিয়ে বেটে নেওয়া এঁচড় ৬০০ গ্রাম, বাঁধাকপি ঝুরি সাড়ে তিন কাপ, আদা কুচি ২ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ৪ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি ১টি, চিংড়ি মাছ (লবণ দিয়ে হালকা ভেজে নেওয়া) প্রতিটি বলের জন্য একটি করে। ডিম ১টি, ময়দা দেড় কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, চিনি স্বাদ অনুযায়ী, ডার্ক সয়াসস ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কর্নফ্লাওয়ার পৌনে এক কাপ, টমেটো কেচাপ আধা কাপ, চিকেন স্টক ২ কাপ, লম্বা নুডলস ১২৫ গ্রাম, তেল ৩ টেবিল চামচ।

প্রণালি: একটি বাটিতে এঁচড় নিয়ে তাতে বাঁধাকপি ঝুরি, ২ টেবিল চামচ কাঁচা মরিচ কুচি, আধা চা-চামচ গোলমরিচ গুঁড়া, ১ চা-চামচ চিনি, আধা চা-চামচ লবণ, ২ টেবিল চামচ ডার্ক সয়াসস, আড়াই টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ক্যাপসিকাম কুচি অর্ধেক ও আধা কাপ ময়দা এবং ডিম একত্রে ভালো করে মিশিয়ে মেখে নিন। বাকি ১ কাপ ময়দা একটি ট্রে বা প্লেটে ছড়িয়ে রাখুন। চুলায় কড়াইয়ে তেল গরম বসান। এবার দুই হাতের তালুতে ময়দা মেখে হাতের মুঠোয় এঁচড়ের মিশ্রণ একটি বলের আন্দাজমতো নিয়ে ভেতরে ১টি করে আধা ভাজা চিংড়ি ভরে দিন। তারপর বলের আকারে তৈরি করে ময়দায় গড়িয়ে ডুবো তেলে ভেজে তুলুন।
ফ্রাইপ্যানে ৩ টেবিল চামচ তেল গরম করে প্রথমে রসুন কুচি হালকা ভেজে আদা কুচি দিয়ে ভাজুন। হালকা বাদামি হয়ে এলে পেঁয়াজ কুচি দিয়ে নাড়ুন। রসুন ও আদা কুচি একটু গাঢ় বাদামি হয়ে এলে বাকি কাঁচা মরিচ কুচি, ক্যাপসিকাম কুচি, বাঁধাকপি ঝুরি ও বাকি লবণ-চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন। এবার টমেটো কেচাপ, অবশিষ্ট ডার্ক সয়াসস, আধা চা-চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে নাড়ুন মাঝারি আঁচে। একটি বাটিতে বাকি কর্নফ্লাওয়ার গুলে নিয়ে তা গ্রেভিতে দিয়ে দিন। বলগুলো তাতে ছেড়ে দিয়ে গ্রেভির সঙ্গে মিশিয়ে নাড়ুন। অল্প আঁচে ঢেকে পাঁচ মিনিট পর চুলার আঁচ নিভিয়ে দিন।
বল ভাজার অবশিষ্ট তেলে রাইস নুডলস ভেজে পরিবেশন পাত্রে উঠিয়ে তার ওপর জ্যাক বলগুলো ঢেলে দিন। এবার তা গরম গরম পরিবেশন করুন।