Sunday, April 29, 2018

ঝটপট রসনাবিলাসে খাসির মগজ ভুনা (রেসিপি ও ভিডিও)


সাধারণ মাংস রান্না সবাই পারেন একটু হলেও। তবে মাংসের পাশাপাশি আরো কিছু রান্না আছে, যেমন কলিজা ভুনা, মগজ ভুনা বা নেহারি- যার রেসিপি সবাই জানেন না এবং রান্নার চেষ্টাও করেন না। মগজ ভুনা এসবের মাঝে খুবই সহজ একটি রান্না যা তৈরি হয়ে যায় দারুণ কম সময়ের মাঝে। চলুন দেখে নিই খাসির মগজ পরিষ্কার করে সেটা ঝটপট রান্না করে নেবার প্রণালী।

উপকরণ

২টি খাসির মগজ (১৫০ গ্রাম)

আধা কাপ মোটা করে কাঁটা পিঁয়াজ

সিকি কাপ পিঁয়াজ বাটা

২ টেবিল চামচ তেল

আধা চা চামচ হলুদ গুঁড়ো

আধা চা চামচ ধনে গুঁড়ো

আধা চা চামচ ভাজা জিরা গুঁড়ো

সিকি চা চামচ গরম মশলা গুঁড়ো

সিকি চা চামচ আদা বাটা

সিকি চা চামচ রসুন বাটা

কাঁচামরিচ কুচি স্বাদমতো


প্রণালী

১) একটি পাত্রে গরম পানি ফুটিয়ে নিন। এতে মগজ ছেড়ে দিন। বেশী আঁচে ১ মিনিট ফুটিয়ে নিন। এরপর পানি ছেঁকে তুলে নিন মগজ। ১ মিনিটের বেশী সময় ফুটাবেন না, তাতে বেশী নরম হয়ে যাবে।

২) ঠাণ্ডা হলে পরিষ্কার করে নিন। মগজে কিছু চিকন রগ থাকে যা হাতে টান দিলেই চলে আসবে। বাকি যা সাদা অংশ থাকে তা বাদ দিতে হবে। এরপর ছোট করে কেটে নিন মগজ। 

৩) ২ টেবিল চামচ তেল গরম করে নিন। এতে পিঁয়াজ বাটা দিয়ে ২ মিনিট ভাজা ভাজা করে নিন। এরপর বাকি মশলা এবং লবণ দিন। এতে একটু পানি দিয়ে ২ মিনিট মশলা কষে নিতে হবে। এরপর এতে পিঁয়াজ কুচি দিয়ে দিন। পিঁয়াজ ২-৩ মিনিট নেড়েচেড়ে নিন। পিঁয়াজ নরম হলে মগজ দিয়ে দিন।

৪) মশলায় মগজ খুব ভালো করে মাখিয়ে নিন। এরপর কাঁচামরিচ কুচি দিন। ঢাকনা চাপা দিয়ে আঁচ কমিয়ে রাখুন। ৫-৮ মিনিট লাগবে মগজ রান্না হতে। তবে মগজের পরিমাণ কম-বেশী হলে এই সময়টাও সেভাবে কম বা বেশী হবে। ঢাকনা খুললে দেখবেন মগজ রান্না হয়ে এসেছে। এবার একটু আঁচ বাড়িয়ে ভাজা ভাজা করে নিতে পারেন। 

তৈরি হয়ে গেলো মগজ ভুনা। পরিবেশন করতে পারেন পরোটা বা ভাতের সাথে। রেসিপির ভিডিওটি দেখে নিতে পারেন এখানে-




রেসিপিটি প্রকাশিত হয়,  ৩১ অক্টোবর ২০১৭