Monday, November 22, 2010

মুখরোচক স্টেক


তরকারি বা ভুনা করে মাংস বা মাছ তো খাওয়া হয়ই। মাংস বা মাছ ভেজে বা স্টেক হিসেবে খেলেও স্বাদে আসতে পারে ভিন্নতা। জেনে নিন দুটি রেসিপি।

বিফ স্টেক

যা লাগবে

গরুর মাংস : আধা কেজি, আদা বাটা : ১ টেবিল-চামচ, রসুন বাটা : ১ চা-চামচ, লবণ : পরিমাণমতো, ওয়েস্টার সস : ১ টেবিল-চামচ, পেঁপে বাটা : (খোসাসহ) ২ টেবিল-চামচ, সাদা গোলমরিচ : আধা চা-চামচ, টক দই : ৩-৪ টেবিল-চামচ।

যেভাবে করবেন

মাংসটা পাতলা টুকরা করে নিয়ে একটু থেঁতলে নিতে হবে। মাংসের সঙ্গে ওপরের সব উপকরণ মেখে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। তারপর টুকরাগুলো আলাদা আলাদা করে ডুবোতেলে ভেজে তুলতে হবে। ম্যাশড পটেটো অথবা ফ্রেঞ্চ ফ্রাই দিয়ে পরিবেশন করুন।


ফিশ স্টেক

যা লাগবে

মাছের ফিলে : আধা কেজি, লবণ : পরিমাণমতো, ডিম : ১টা, সয়া সস : ২-৩ টেবিল-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া : ১ চা-চামচ, ময়দা : ১ টেবিল-চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া : পরিমাণমতো, তেল (ভাজার জন্য) : পরিমাণমতো, আদা বাটা : ১ চা-চামচ, বেসন : ১ চা-চামচ।

যেভাবে করবেন

মাছ ভালোভাবে পরিষ্কার করে ৪ টেবিল-চামচ লেবুর রস ও অল্প লবণ মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। তারপর আবার ধুয়ে ফেলতে হবে। পানি ঝরিয়ে মাছে সয়া সস ও গোলমরিচের গুঁড়া অর্ধেক, পরিমাণমতো লবণ, আদা বাটা মেখে কাঁটাচামচ দিয়ে ভালো করে কেচে নিতে হবে।

১৫-২০ মিনিট রেখে দিয়ে তারপর ডিম, লবণ ও বাকি সয়া সস, গোলমরিচের গুঁড়া, বেসন দিয়ে মাখাতে হবে। সবশেষে ফিলেগুলো টোস্টের গুঁড়ায় ডুবিয়ে নিয়ে ফ্রাইপ্যানে ডুবোতেলে ভাজতে হবে।