Wednesday, November 30, 2011

এ সময়ের সবজি


বাজার ভরে গেছে শীতের যত সবজিতে। বাড়িতে তো সবজি রান্না হবেই। সবজির কয়েকটি রেসিপি দিয়েছেন কল্পনা রহমান

ওরিয়েন্টাল শাসলিক
উপকরণ: শিম আধা কাপ, ক্যাপসিকাম ১টি, শসা আধা কাপ, মুরগির মাংস কিউব ৪-৫ টুকরো, ফুলকপি আধা কাপ, আদা ১ চা-চামচ, বাঁধাকপি আধা কাপ, রসুন ১ চা-চামচ, গাজর আধা কাপ, টমেটো সস আধা কাপ, শালগম পাতলা টুকরা আধা কাপ, সয়া সস ২ টেবিল চামচ, লবণ প্রয়োজনমতো, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, মাখন ৫০ গ্রাম, শুকনো মরিচের গুঁড়া ১ চা-চামচ এবং শাসলিক কাঠি প্রয়োজনমতো।

প্রণালি: সব সবজি ১ ইঞ্চি কিউব করে কেটে নিতে হবে। মাখন বাদে ওপরের সব উপকরণ একসঙ্গে মেরিনেট করে ১৫ মিনিট রাখতে হবে। এবার পর্যায়ক্রমে সবজি ও মাংস কাঠিতে গেঁথে মাখন মাখিয়ে টমেটো সস দিয়ে পরিবেশন করতে হবে।

সবজি বল
উপকরণ: গাজর আধা কাপ, আলু আধা কাপ, বরবটি আধা কাপ, ডিম ২টি, ফুলকপি আধা কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, আদা ১ চা-চামচ, বাঁধাকপি আধা কাপ, রসুন আধা চা-চামচ, মটরশুঁটি আধা কাপ, জিরার গুঁড়া, টোস্ট গুঁড়া প্রয়োজনমতো, পনির, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, ময়দা আধা কাপ, শুকনো মরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো এবং সয়াবিন তেল পরিমাণমতো।

প্রণালি: সব সবজি কুচি করে আদা, রসুন ও লবণ দিয়ে হালকা সেদ্ধ করে পানি শুকিয়ে নিতে হবে। সবজির সঙ্গে ডিম সেদ্ধ কুচি করে দিতে হবে। গোলমরিচ, জিরার গুঁড়া, পনির, কাঁচা মরিচ কুচি—সব একসঙ্গে কর্নফ্লাওয়ার দিয়ে মাখাতে হবে। ময়দা, লবণ ও মরিচ গুঁড়া দিয়ে পাতলা লেই বানিয়ে রাখতে হবে। এবার মাখানো সবজি বল করে ময়দার পেস্টে ডুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে ভেজে পরিবেশন করতে হবে।

সোনালি বাঁধাকপি
উপকরণ: বাঁধাকপি অর্ধেকটি, ময়দা ১ কাপ, ধনেপাতা ২ টেবিল চামচ, তেল ভাজার জন্য, মরিচের গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, বিট লবণ আধা চামচ এবং পানি ১ কাপ।
প্রণালি: বাঁধাকপির পাতা ছাড়িয়ে ৩-৪ ইঞ্চি চওড়া চার কোনা আকারে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে। ময়দা, লবণ, মরিচ, ধনেপাতার মিহি কুচি ও পানি দিয়ে পেস্ট বানাতে হবে। বাঁধাকপির টুকরোগুলো পেস্টে ডুবিয়ে সোনালি করে ভেজে বিট লবণ ছিটিয়ে পরিবেশন করুন।

সবজি-বড়ির ঝোল
উপকরণ: ফুলকপি ১টি, শিম কয়েকটি, শালগম ১টি, টমেটো ৩টি, কুমড়ার বড়ি ১ কাপ, ধনেপাতা ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, সয়াবিন তেল আধা কাপ, শুকনো মরিচের গুঁড়া ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ, যেকোনো মাছ ৬-৭ টুকরো।

প্রণালি: বড়ি অল্প তেলে হালকা ভেজে নিতে হবে। লেবু ও লবণ দিয়ে মাছ ভালোভাবে ধুয়ে ভেজে রাখতে হবে। পাত্রে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে সব বাটা মসলা দিয়ে কষাতে হবে, সঙ্গে একটি টমেটোকুচি দিতে হবে। টমেটো গলে গেলে সবজিগুলো একই রকম করে কেটে দিয়ে কষাতে হবে। এরপর গরম পানি দিতে হবে। ফুঠে উঠলে মাছ ভাজি, টমেটো টুকরো ও বড়ি দিয়ে ঢেকে দিতে হবে। সবকিছু ভালোভাবে সেদ্ধ হলে নামানোর আগে ধনেপাতা দিয়ে দুই মিনিট চুলায় রেখে নামিয়ে পরিবেশন করতে হবে।

প্রেশার-কুকারে সবজি-বিরিয়ানি
উপকরণ: বাসমতী চাল ২ কাপ, কাঁচা মরিচ ৪-৫টি, পেঁপে-গাজর-বরবটি যেকোনো সবজি দেড় কাপ, এলাচি-দারচিনি ২টি করে, আদাবাটা ১ চা-চামচ, ঘি ১ টেবিল চামচ, রসুনবাটা আধা চা-চামচ, তেল সিকি কাপ, বাদামবাটা ১ চা-চামচ, চিকেন কিউব ২টি, লবণ পরিমাণমতো এবং পানি ৩ কাপ।

প্রণালি: চাল ধুয়ে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। সবজি ছোট টুকরো করে রাখতে হবে। কুকারে তেল ও গরম মসলা দিয়ে পেঁয়াজ বাদামি করে সব মসলা দিয়ে কষাতে হবে। চাল ছেঁকে নিয়ে কুকারের মসলা, চিকেন কিউব, সবজি ও চাল দিয়ে ২ মিনিট নেড়ে পানি দিতে হবে। লবণ চেখে কুকার বন্ধ করে দিতে হবে। ২টি হুইসেল এলে চুলা বন্ধ করে দিতে হবে। প্রেশার কমে গেলে পরিবেশন।