Tuesday, January 3, 2012

পৌষে পালং




পৌষ-মাঘ মাস মানেই বাজারজুড়ে তাজা সব শাকসবজি। পালংশাকের স্বাদ নেওয়ার সময় তো এখনই। দেখুন ফাতিমা আজিজের দেওয়া রেসিপিগুলো

পালংয়ের স্যুপ
উপকরণ: পালংশাক ৫০০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, দুধ ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, গোলমরিচ টেলে গুঁড়া (ফাঁকি) এক চিমটি, লবঙ্গ গুঁড়া এক চিমটি, টমেটো কুচি সিকি কাপ, পনির কুচি আধা কাপ, রোস্টেড কাজু বাদাম গুঁড়া ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ২টি, লবণ আধা চা-চামচ (স্বাদ অনুযায়ী), চিনি ১ চা- চামচ।
প্রণালি: পালংশাক ভালো করে ধুয়ে কুচিয়ে নিয়ে পানি ঝরিয়ে লবণ ও চিনি দিয়ে হালকা সেদ্ধ করে নিন। ফ্রাইপ্যানে মাখন গলিয়ে সেদ্ধ করা পালংশাক দিয়ে ভেজে তার সঙ্গে টমেটো কুচি ও লবঙ্গ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নাড়ুন। দুধে কর্নফ্লাওয়ার, এক চিমটি লবণ ও এক চিমটি গোলমরিচ গুঁড়া দিয়ে মিশিয়ে ঢেলে কিছুক্ষণ নেড়ে চুলা থেকে নামিয়ে নিন। এর সঙ্গে পালংশাক ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে বাটিতে ঢেলে নিন। পরিবেশনের আগে গরম করে পনির কুচি, গোলমরিচের গুঁড়া ও কাজু গুঁড়া ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

পালং-পরোটা
উপকরণ: পালংশাক ১ আঁটি, ময়দা ৫০০ গ্রাম, টক দই ১ কাপ, লবণ ১ চা-চামচ (স্বাদ অনুযায়ী), গোলমরিচ ভাজা গুঁড়া ১ চা-চামচের আট ভাগের ১ ভাগ, ঘি ১ টেবিল-চামচ, ভাজার জন্য ঘি প্রতিটি পরোটার জন্য ২ চা-চামচ করে, চিনি ২ চা-চামচ।
প্রণালি: পালংশাক ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে কুচিয়ে নিন। ডাঁটাগুলো বাদ দিয়ে দিন। এবার শাকগুলো ভাপিয়ে নিন। একটি বাটিতে ময়দার সঙ্গে লবণ, চিনি ও গোলমরিচের ভাজা গুঁড়া মিশিয়ে নিন। ১ টেবিল-চামচ ঘি দিয়ে ময়দার সঙ্গে মেশান। তারপর ভাপানো পালংশাক তাতে ভালো করে মিশিয়ে নিন। ময়দার সঙ্গে শাক মেশানোর পর একটু একটু করে টক দই দিয়ে ছেনে নিন। পরোটার আন্দাজে ময়ান হয়ে গেলে ৮-১০ ভাগ করে হাতের তালুতে নিয়ে গোল করে পরোটা বেলতে হবে।
ফ্রাইপ্যান গরম হলে এতে একটি করে পরোটা এপিঠ-ওপিঠ সেঁকে ২ চা-চামচ ঘি চারপাশ থেকে দিয়ে দুই পিঠ ভেজে নিন।

পালং কিমা
উপকরণ: গরু বা খাসির কিমা ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, গরম মসলা টেলে গুঁড়া করা ২ চা-চামচ, গোলমরিচ ফাঁকি এক চিমটি, শুকনো মরিচ গুঁড়া ২ চা-চামচ, তাজা পালংশাপ কুচানো ৪০০ গ্রাম, টমেটো কুচি ২৫০ গ্রাম, ডার্ক সয়াসস ১ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ (স্বাদ অনুযায়ী), চিনি ২ চা-চামচ।
প্রণালি: মাংসের কিমা প্রথমে সয়াসস ও আধা চা-চামচ লবণ মিশিয়ে ১ কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। ফ্রাইপ্যানে ১ কাপ পেঁয়াজ কুচি লাল লাল করে ভেজে রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে নিতে হবে। এবার সেদ্ধ করা কিমা দিয়ে অল্প সময়ে নাড়াচাড়া করে তাতে শুকনো মরিচ গুঁড়া, গোলমরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া দিয়ে হালকা নেড়ে পালংশাক ও টমেটো কুচি দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সিকি কাপ গরম পানি, চিনি ও বাকি আধা চা-চামচ লবণ দিয়ে হালকা নেড়ে মাঝারি আঁচে ঢেকে রাখতে হবে। মাঝে একবার ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। এবার মৃদু আঁচে ঢেকে দিতে হবে। মাংসের গায়ে শাক লেগে মাখা মাখা হলে নামাতে হবে। রুটি বা পরোটার সঙ্গে খেতে ভালো লাগবে।

মুগপালং
উপকরণ: ভাজা মুগ ডাল ২৫০ গ্রাম, পালংশাক ৩০০ গ্রাম, ঘি ৪ টেবিল চামচ, ধনে গুঁড়া সিকি চা-চামচ, জিরা গুঁড়া সিকি চা-চামচ, আদা কুচি ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ বা ১ টুকরো, লবণ দেড় চা-চামচ অথবা স্বাদমতো, চিনি ৩ চা-চামচ, হলুদ গুঁড়া সিকি চা-চামচ, মরিচ গুঁড়া সিকি চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, চেরা কাঁচা মরিচ ৪টি, পানি ৪ কাপ।
প্রণালি: মুগ ডাল ভেজে ঠান্ডা হলে ধুয়ে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। তারপর আরও এক ধোয়া দিয়ে পানি ঝরিয়ে নিন। একটি হাঁড়িতে মুগডালের সঙ্গে পানি মিশিয়ে আদা কুচি, ১ টেবিল চামচ ঘি, হলুদ ও ধনে গুঁড়া দিয়ে সেদ্ধ করে নিন। ডাল সেদ্ধ হয়ে এলে তাতে পালংশাক ছোট ছোট কুচি করে ছড়িয়ে দিয়ে কয়েক মিনিট ফুটতে দিন। ফ্রাইপ্যানে বাকি ঘি গরম হলে পেঁয়াজ বাদামি করে ভেজে মরিচ গুঁড়া, জিরার ফাঁকি, চিনি ও আধা চা-চামচ লবণের ফোড়ন দিয়ে এর মধ্যে একত্রে সেদ্ধ করা মুগ ডাল ও পালংশাক ঢেলে ভালো করে মিশিয়ে নাড়তে হবে। এবার লেবুর রস ও চেরা কাঁচা মরিচ দিয়ে হালকা নেড়ে ঢেকে দিয়ে চুলা বন্ধ করে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে পরিবেশন পাত্রে ঢেলে ভাত বা রুটির সঙ্গে খেতে ভালো লাগবে।

তথ্য সুত্র: প্রথম আলো, তারিখ: ০৩-০১-২০১২