Wednesday, March 21, 2012

ঘন ডাল


উপকরন: মসুর ডাল ২০০ গ্রাম (বা দেড় কাপ), গরম পানি ৭/৮ কাপ
(পানির পরিমাণ নির্ভর করে ডাল কতটা ঘন করতে চান, অবশ্য পানি বেশী হলে একটু বেশী সময় ধরে জ্বাল দিলেই ডাল ঘন হবে, বেশী সময় ধরে জ্বাল দিলে ডালের স্বাদটাও ভাল হয়), টমেটো ২/৩টা (লম্ব-লম্বি করে ৪ ফালি করে কাটা), কাঁচা মরিচ ৩/৪টা (মাঝখানে কাটা), ঝাল কাঁচা মরিচ হলে আরো কম দিতে হবে, হলুদ গুঁড়া ১/২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, সয়াবিন তেল ১/২ কাপ, সরিষা ও জিরা দানা ১ চিমটা (খুব অল্প হলেই হবে, ফোঁড়ন দেয়ার জন্য), জিরা গুঁড়া ১/২ চা চামচ (জিরা গুঁড়া বেশী হলে ডালের রঙ কাল হয়ে যেতে পারে), শুকনা লাল মরিচ ২ টা (কয়েক টুকরা করে কাটা), রসুন ১ টা (মাঝারী) কুচানো, ধনে পাতা ১ আঁটি (৪/৫টা গাছ) কুচানো । 

প্রনালি: ডাল ভাল করে ধুয়ে নিন। ধোয়া ডাল হাড়িতে নিয়ে তাতে গরম পানি দিয়ে চুলায় বসান। এবার এতে টুকরো করা টমেটো, হলুদ গুঁড়া, জিরা গুঁড়া এবং রেসিপি'র অর্ধেকটা তেল দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করতে শুরু করুন। লবণ পরে দিবেন এতে ঢাকনা দেয়া অবস্থায় ডাল হাড়ি থেকে উপচে পড়বে না।

মাঝে মাঝে একটু নেড়ে দিন ঢাকনা তুলে, দেখুন ডাল সেদ্ধ হয়েছে কিনা। ডাল উপচে পড়তে থাকলে ঢাকনা সরিয়ে দিতে পারেন। ডাল ঘুটুনী বা এব বিটার দিয়ে ভাল করে ঘুটে দিন যাতে ডাল ভেঙ্গে পানির সাথে মিহি হয়ে মিশে যায়। পানি কমে ডাল ঘন হয়ে এলে পরিমাণমতো লবণ দিন, স্বাদ দেখে চুলার আঁচ কমিয়ে দিন। শুকনা কাটা লাল মরিচ এবং কাঁচা মরিচ দিয়ে দিন। ডালের ঘ্রাণটা ভাল করার জন্য কাচা মরিচ পরে দিয়েছি।


এবার ডালে বাগার দেয়ার জন্য অন্য একটি পাত্রে এই সময়ে বাকী তেল গরম করে তাতে এক এক করে সরিষা দানা, জিরা দানা এবং কুচানো রসুনের ফোড়ন দিন। ঘন-ঘন নাড়তে থাকুন নইলে পুড়ে যাবে। রসুন একটু বাদামী হয়ে এলে তেল সহ সব কিছু ডালের মধ্যে ছেড়ে দিন। এ অবস্থায় ডালে ঢাকনা দিয়ে রাখুন। অল্প আঁচে মিনিট খানেক থাক। নামিয়ে কুচানো ধনে পাতা উপরে ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন। দেখুন ডালের কি চমৎকার ঘ্রাণ বেরিয়েছে। ঘন ডাল একটা আলাদা মেন্যু হিসেবে টেবিলে আনতে পারেন।