Friday, March 30, 2018

নতুন পটলের মুখরোচক দোপেঁয়াজা


এই রান্নায় উপকরণ লাগবে মাত্র ৩/৪ টি, সময় লাগবে ২০ মিনিট। অল্প তেলেই রান্না করা যাবে, পানি লাগবে না একটুও। গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সাথে দারুণ লাগে খেতে, রুটি-লুচি বা পরোটার সাথেও মজার । ইতোমধ্যেই বাজারে আসছে নতুন পটল। সময়ের চাইতে একটু আগেই বাজারে এলেও এই পটল খেতে দারুণ মজা। ভাজি বা রান্না করে পটল তো অনেকেই খায়, আজ চলুন শিখে নিই পটলের দোপেঁয়াজা তৈরির প্রণালি। 

এই রান্নায় উপকরণ লাগবে মাত্র ৩/৪ টি, সময় লাগবে ২০ মিনিট। অল্প তেলেই রান্না করা যাবে, পানি লাগবে না একটুও। গরম গরম ভাত কিংবা পোলাওয়ের সাথে দারুণ লাগে খেতে, রুটি-লুচি বা পরোটার সাথেও মজার ভীষণ।

যা লাগবে
পটল আধা কেজি
পেঁয়াজ ১ কাপ
কাঁচা মরিচ কুচি স্বাদ অনুযায়ী
লবণ স্বাদ অনুযায়ী
হলুদ ১/৪ চা চামচ
মরিচের গুঁড়ো ১/৪ চা চামচ (ইচ্ছা) 
তেল

যা করবেন
-পটল ছিলে দুইভাগ করে নিন। পটলের খোসা বটিতে একটু ঘষে নিয়ে অনেকে এটা করতে চান, কিন্তু তাতে মজা হবে না এই রেসিপিতে রান্না করলে। সেটা অন্য খাবার। সেটা রান্নায় অনেক তেলও দিতে হয় যা স্বাস্থ্যকর নয়। পটল ছিলে নেয়াই এই রেসিপিতে জরুরি। মাঝের বীজ রেখে দিবেন, নাহলে পটলের শেপ নষ্ট হয়ে যাবে। 
-প্যানে তেল দিন আপনার রুচি অনুযায়ী। তেল গরম হলে এতে কাঁচা মরিচের ফালি দিয়ে দিন। কাঁচা মরিচ থেকে সুন্দর ঘ্রাণ ছড়ালে দিয়ে দিন পেঁয়াজ ও সামান্য লবণ।
-পেঁয়াজ একটু চকচকে হলে দিয়ে দিন পটল, হলুদ-মরিচ গুঁড়ো। এবার মাঝারি আঁচে ভাজতে থাকুন। 
-ঢাকনা দেবেন না, এতে পটলের রঙ নষ্ট হয়ে যাবে। কেবল মাঝে মাঝে একটু নেড়ে দিয়ে ভাজলেই হবে। নাড়তে হবে যেন পেঁয়াজ পুড়ে না যায়। 
-কিছুক্ষণ পর দেখবেন পটল সেদ্ধ হয়ে গেছে, পেঁয়াজও ভাজা ভাজা হয়ে গেছে কিন্তু পুড়ে যায়নি। এবার চাইলে একটু ধনে পাতা ছিটিয়ে দিতে পারেন।

পরিবেশন করুন গরম গরম। যদিও ঠাণ্ডা হলেও ভালো লাগে। ফ্রিজে রেখেও বেশ কয়েকদিন খাওয়া যায়।

রেসিপিটি প্রকাশিত হয়,  ২৮ মার্চ ২০১৮